সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কৌশল
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কৌশল
সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে তা বোঝা সাইটের সার্চ র rank্যাঙ্কিং উন্নত করার প্রক্রিয়ার প্রথম ধাপ। প্রকৃতপক্ষে একটি সাইটের র rank্যাঙ্ক উন্নত করার জন্য অনুসন্ধানের জন্য সাইটটি অপ্টিমাইজ করার জন্য বিভিন্ন এসইও কৌশল ব্যবহার করা হয়:
SEO Technique |
কীওয়ার্ড রিসার্চ - কীওয়ার্ড রিসার্চ প্রায়শই এসইওর জন্য প্রারম্ভিক বিন্দু এবং কোন সাইটগুলি ইতিমধ্যেই কোন কীওয়ার্ডের জন্য ranking করছে, কীওয়ার্ড প্রতিযোগীরা কি র্যাঙ্ক করছে এবং অন্যান্য কীওয়ার্ডগুলি সম্ভাব্য গ্রাহকরা কিসের জন্য অনুসন্ধান করছে তা দেখার সাথে জড়িত।
অনুসন্ধানকারীরা গুগল সার্চ এবং অন্যান্য সার্চ ইঞ্জিনে যে পদগুলি ব্যবহার করে তা চিহ্নিত করে বিদ্যমান সামগ্রী কোনটি অপ্টিমাইজ করা যায় এবং কোন নতুন বিষয়বস্তু তৈরি করা যায় সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান করে।
Content marketing
একবার সম্ভাব্য কীওয়ার্ডগুলি চিহ্নিত করা হলে, সামগ্রী বিপণন কার্যকর হয়। এটি বিদ্যমান সামগ্রী আপডেট করা বা সামগ্রীর একেবারে নতুন অংশ তৈরি করা হতে পারে। যেহেতু গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি উচ্চমানের সামগ্রীর উপর একটি প্রিমিয়াম রাখে, সেজন্য কোন সামগ্রী ইতিমধ্যেই আছে তা নিয়ে গবেষণা করা এবং সামগ্রীর একটি আকর্ষণীয় অংশ তৈরি করা গুরুত্বপূর্ণ যা ব্যবহারকারীর ইতিবাচক অভিজ্ঞতা প্রদান করে এবং সার্চ ইঞ্জিন ফলাফলে উচ্চতর র ranking এর সুযোগ দেয় । ভাল বিষয়বস্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা এবং লিঙ্ক আকর্ষণ করার একটি বড় সুযোগ আছে।
লিঙ্ক বিল্ডিং - কারণ বাইরের ওয়েবসাইটের লিঙ্ক (যাকে এসইও ভাষায় "ব্যাকলিঙ্ক" বলা হয়) গুগল এবং অন্যান্য প্রধান সার্চ ইঞ্জিনগুলির মূল র ranking্যাঙ্কিং ফ্যাক্টরগুলির মধ্যে একটি, উচ্চমানের ব্যাকলিংক প্রাপ্তি এসইওর অন্যতম প্রধান লিভার। এর মধ্যে ভাল বিষয়বস্তু প্রচার করা, অন্যান্য ওয়েবসাইটের কাছে পৌঁছানো এবং ওয়েবমাস্টারদের সাথে সম্পর্ক গড়ে তোলা, প্রাসঙ্গিক ওয়েব ডিরেক্টরিতে ওয়েবসাইট জমা দেওয়া এবং অন্যান্য ওয়েবসাইটের লিঙ্ক আকর্ষণ করার জন্য প্রেস পাওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।
অন-পেজ অপ্টিমাইজেশন-অফ-পেজ ফ্যাক্টর যেমন লিঙ্ক ছাড়াও, পেজের প্রকৃত কাঠামো উন্নত করা এসইওর জন্য অসাধারণ সুবিধা পেতে পারে এবং এটি এমন একটি ফ্যাক্টর যা সম্পূর্ণ ওয়েবমাস্টারের নিয়ন্ত্রণে। প্রচলিত অন-পেজ অপটিমাইজেশন কৌশলগুলির মধ্যে রয়েছে কীওয়ার্ড অন্তর্ভুক্ত করার জন্য পৃষ্ঠার ইউআরএল অপ্টিমাইজ করা, প্রাসঙ্গিক সার্চ টার্ম ব্যবহার করার জন্য পেজের টাইটেল ট্যাগ আপডেট করা, এবং ইমেজ বর্ণনা করার জন্য alt অ্যাট্রিবিউট ব্যবহার করা। একটি পৃষ্ঠার মেটা ট্যাগ আপডেট করা (যেমন মেটা ডেসক্রিপশন ট্যাগ )ও উপকারী হতে পারে-এই ট্যাগগুলির সার্চ র rank্যাঙ্কিংয়ে সরাসরি প্রভাব নেই, কিন্তু SERPs থেকে ক্লিক-থ্রু রেট বাড়িয়ে দিতে পারে।
সাইট আর্কিটেকচার অপটিমাইজেশন -
বাহ্যিক লিঙ্কগুলি কেবল এসইওর জন্য গুরুত্বপূর্ণ নয়, অভ্যন্তরীণ লিঙ্কগুলি (নিজের ওয়েবসাইটের লিঙ্কগুলি) এসইওতেও বড় ভূমিকা পালন করে। এইভাবে একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজার নিশ্চিত করে একটি সাইটের এসইও উন্নত করতে পারে যাতে নিশ্চিত করা যায় যে মূল পৃষ্ঠাগুলিকে লিঙ্ক করা হচ্ছে এবং সেই লিঙ্কগুলিতে প্রাসঙ্গিক নোঙ্গর পাঠ্য ব্যবহার করা হচ্ছে যাতে নির্দিষ্ট পদের জন্য একটি পৃষ্ঠার প্রাসঙ্গিকতা উন্নত করা যায়। একটি এক্সএমএল সাইটম্যাপ তৈরি করা বড় পৃষ্ঠাগুলির জন্য একটি ভাল উপায় হতে পারে যাতে সার্চ ইঞ্জিনগুলি সাইটের সমস্ত পৃষ্ঠাগুলি আবিষ্কার এবং ক্রল করতে সাহায্য করে।
Semantic markup
শব্দার্থিক মার্কআপ - আরেকটি এসইও কৌশল যা এসইও বিশেষজ্ঞরা ব্যবহার করেন তা হল একটি ওয়েবসাইটের শব্দার্থিক মার্কআপকে অপ্টিমাইজ করা। শব্দার্থিক মার্কআপ (যেমন Schema.org) একটি পৃষ্ঠার বিষয়বস্তুর পেছনের অর্থ বর্ণনা করতে ব্যবহৃত হয়, যেমন কোন বিষয়বস্তুর লেখক কে বা কোন পৃষ্ঠার বিষয়বস্তু এবং বিষয়বস্তুর ধরন চিহ্নিত করতে সাহায্য করা। শব্দার্থিক মার্কআপ ব্যবহার করলে সার্চ ফলাফল পৃষ্ঠায় সমৃদ্ধ স্নিপেট প্রদর্শিত হতে সাহায্য করতে পারে, যেমন অতিরিক্ত পাঠ্য, পর্যালোচনা তারা এবং এমনকি ছবি। এসইআরপি -তে সমৃদ্ধ স্নিপেটগুলি অনুসন্ধানের র rank্যাঙ্কিংয়ে প্রভাব ফেলে না, তবে অনুসন্ধান থেকে সিটিআর উন্নত করতে পারে, যার ফলে জৈব ট্রাফিক বৃদ্ধি পায়।
No comments